Banner Background

নারায়ণগঞ্জ সেরা সার্জারি ডাক্তার কীভাবে নির্বাচন করবেন ?

এডমিন / ১১.০৬.২০২০

একজন প্রশিক্ষিত সার্জন হলেন এমন একজন চিকিৎসক যিনি অস্ত্রোপচারের পদ্ধতিগুলি সুন্দরভাবে সম্পাদন করেন। একজন ভাল সার্জারি ডাক্তার তার   দক্ষতার সাথে তদন্ত করে রোগের ক্ষতিগ্রস্থ টিস্যুগুলি মেরামত করতে পারেন বা কোনও অঙ্গ বা দেহের অংশের কার্যকারিতা উন্নত করার জন্য প্রয়োজনীয় কৌশলগুলি সম্পাদন করতে পারেন। এখন নারায়ণগঞ্জের নাগরিকদের জন্য নিকটস্থ  সেরা সার্জারি ডাক্তার  পাওয়া খুব দুস্কর । নারায়ণগঞ্জ হ’ল বাংলাদেশের একটি বেশি গুরুত্বপূর্ণ শহর। এটি রাজধানী ঢাকার নিকটবর্তী নারায়ণগঞ্জ জেলাতে এবং এর জনসংখ্যা প্রায় ২.২ মিলিয়ন। এটি বাংলাদেশের তৃতীয় বৃহত্তম শহর এবং পরিসংখ্যান বলছে যে এখানে প্রতি এক হাজার জনসংখ্যায় 0.47 চিকিৎসক ছিলেন। বিএমডিসিতে (বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল) নিবন্ধিত চিকিত্সকদের পরিসংখ্যান অনুসারে, প্রতি এক হাজার ৮৪ জন ।

জনসংখ্যার কত শতাংশ সার্জন?

জনসংখ্যাকে পর্যাপ্ত পরিবেশন করে সাজালে সাধারণ সার্জনের সংখ্যা কমপক্ষে ১০০,০০০ লোকের মধ্যে কমপক্ষে 7 জন হিসাবে অনুমান করা হয়। বর্তমানে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায়  ১৮,000 সক্রিয় জেনারেল সার্জন  যা ১০০,০০০ লোকের মধ্যে 5.8 জন রয়েছেন। বাংলাদেশে প্রতি ১০০,০০০ জনসংখ্যার সার্জনের অনুপাত খুব কম যেখানে দক্ষ এবং দক্ষ ডাক্তারদের সন্ধান করা খুবই চ্যালেঞ্জিং।

হেমোরহয়েড লেজার পদ্ধতি (এলএইচপি) :

বহিরাগত রোগীদের চিকিত্সার জন্য এ নতুন লেজার পদ্ধতি হতে পারে কার্যকরী, যা রক্তক্ষরণী ধমনী প্রবাহ কে হেমোরোহাইডাল (LHP) লেজার জমাট করে রক্তক্ষরণ বন্ধ করে দেয়। সামান্য অভ্যন্তরীণ অর্শ্বরোগের জন্য অস্ত্রোপচারের প্রস্তাব দেওয়া হয় না (যদি না আপনি আরও বড় অভ্যন্তরীণ অর্শ্বরোগ বা অভ্যন্তরীণ এবং বাহ্যিক অর্শ্বরোগ থাকতে পারে)। লেজারগুলি প্রায়শই হেমোরয়েডগুলি অপসারণে কম বেদনাদায়ক, দ্রুত নিরাময়ের পদ্ধতি হিসাবে কাজ করে।

হেমোরয়েড লেজার সার্জারির রিকভারি করার সময় ?

লেজার সার্জারির পদ্ধতিগুলি সাধারণত ছয়  থেকে আট সপ্তাহের ব্যবধানে হয়ে থাকে। হেমোরয়েড অপসারণকারী লেজার সার্জারির পদ্ধতিগত কারনে রিকভারি করার সময়টি পরিবর্তিত হতে পারে । সম্পূর্ণ রিকভারি হতে এক থেকে তিন সপ্তাহ সময় নিতে পারে। কোনও টিস্যু কাটতে হয় না । আক্রান্ত স্থানটি কেবল একটি সুনির্দিষ্ট এবং মনোনিবেশিত পদ্ধতিতে লেজার শক্তির সাথে চিকিৎসা করা হয় এবং তাই সমস্যা কয়েক মিনিটের মধ্যেই সমাধান হয়ে যায়। রোগীরা অস্ত্রোপচারের পরপরই তাদের স্বাভাবিক জীবন শুরু করতে পারেন।

হেমোরয়েড লেজার সার্জারির ব্যথা ?

যদিও এ সার্জারির ব্যথা কম করতে পারে এবং কম জটিলতা থাকতে পারে, তবে বেশি জটিল হেমোরয়েড  সমস্যার জন্য আরও একটু বেশি সময় আর ব্যথা অনুভূত  হতে পারে । বিশেষত সার্জারির  পদ্ধতি যাই হক না কেন যদি আপনাজাই এই চিকিত্সা বেশিরভাগ সময় নিরাপদ এবং কার্যকর। আর কোনও ধরণের চিকিত্সাই করা হোক না কেন, অস্ত্রোপচারের পরে সপ্তাহের মধ্যে আপনি  স্বাভাবিক মুভমেন্ট করতে পারবেন ।

ভাল সার্জনকে খুঁজে পাবার কৌশল –

একজন ভাল ডাক্তার সার্জন অস্ত্রোপচারের পদ্ধতিগুলি সুন্দর ভাবে সম্পাদন করার জন্য প্রশিক্ষণ প্রাপ্ত। মানব দেহের কোন অঙ্গের করজকারিতা ভাল করার জন্য , ক্ষতিগ্রস্থ টিস্যুগুলি মেরামত করতে বা অপসারণ করতে এবং সঠিক রোগ নির্ধারণ করতে  ব্যতিক্রমী ম্যানুয়াল দক্ষতা এবং সূক্ষ্ম মোটর দক্ষতা থাকতে হয় ।

এটি এমন একটি পেশা যা রোগের তদন্ত, ক্ষতিগ্রস্থ টিস্যুগুলি মেরামত করতে বা অপসারণ করতে, বা কোনও অঙ্গ বা দেহের অংশের কার্যকারিতা বা চেহারা উন্নত করার জন্য প্রয়োজনীয় কৌশলগুলি সম্পাদনের জন্য ব্যতিক্রমী ম্যানুয়াল দক্ষতা এবং সূক্ষ্ম মোটর দক্ষতার দাবি করে।

  • স্থানীয় লোকের প্রশংসা গুলি নিশ্চিত করা। সার্জন আপনার এলাকায় লাইসেন্সপ্রাপ্ত কিনা তা দায়িত্বশীল  কর্তৃপক্ষ থেকে  আপনি জেনে নিতে পারেন ।
  • সার্জিকাল কাজের সার্টিফিকেট আছে কিনা জেনে নেয়া ।
  • পেশাদার তিরস্কারগুলি উন্মোচন করুন।
  • রেটিং পরীক্ষা করুন, সম্পাদিত কাজের সংখ্যা এবং জটিলতার হার অবগত হওয়া।

নারায়ণগঞ্জে প্রচুর সার্জন চিকিৎসক রয়েছেন, তবে আমার কাছের সেরা অস্ত্রোপচারের ডাক্তার পাওয়া খুব বিভ্রান্তিকর। কম ব্যথায় স্বল্প সময়ে নিরাময়ের জন্য, আমার কাছাকাছি দক্ষ সার্জন খুঁজে পাওয়া দরকার।

ডাঃ মোঃ মেজবাহুল বাহার

ডাঃ মোঃ মেজবাহুল বাহার

ল্যাপারোসকপিক, সার্জারী ও লেজার পাইলস্ বিশেষজ্ঞ

এমবিবিএস, এফসিপিএস (সার্জারী)
এমআরসিএস (এডিনবার্গ, ইউ কে)
সহকারী অধ্যাপক (সার্জারী)
লেজার পাইলস্ সার্জারীতে উচ্চতর প্রশিক্ষন প্রাপ্ত, ভারত।
মেম্বারঃ পাইলস্ সার্জারী এসোসিয়েশন (ACRSI) ভারত।
মেম্বারঃ ল্যাপারোসকপিক সোসাইটি (AMASI) ভারত।
ফেলোশীপ ট্রেনিং (পায়ূপথ ও পাইলস্) মুম্বাই
মেম্বারঃ এসোসিয়েশন অব ব্রেস্ট সার্জনস (ABS) ইংল্যান্ড

পিত্তথলীর পাথর, হার্ণিয়া, এপেনডিসাইটিস, ব্রেস্ট টিউমার, পেট ব্যাথা, টিউমার, ক্যান্সার ও পাইলস্ বিশেষজ্ঞ

ডাঃ মোসাম্মাৎ মীরা পারভীন

ডাঃ মোসাম্মাৎ মীরা পারভীন

ল্যাপারোসকপিক, সার্জারী ব্রেস্ট (স্তন) ও লেজার পাইলস্ বিশেষজ্ঞ

এমবিবিএস, এফসিপিএস (সার্জারী)
এমআরসিএস (এডিনবার্গ, ইউ কে)
কন্সাল্টেন্ট (সার্জন)
লেজার পাইলস্ সার্জারীতে উচ্চতর প্রশিক্ষন প্রাপ্ত, ভারত।
মেম্বারঃ পাইলস্ সার্জারী এসোসিয়েশন (ACRSI) ভারত।
মেম্বারঃ ল্যাপারোসকপিক সোসাইটি (AMASI) ভারত।
ফেলোশীপ ট্রেনিং (পায়ূপথ ও পাইলস্) মুম্বাই
মেম্বারঃ এসোসিয়েশন অব ব্রেস্ট সার্জনস (ABS) ইংল্যান্ড

পিত্তথলীর পাথর, হার্ণিয়া, এপেনডিসাইটিস, ব্রেস্ট টিউমার, পেট ব্যাথা, টিউমার, ক্যান্সার ও পাইলস্ বিশেষজ্ঞ

উপসংহারে এটি বলা যেতে পারে যে,  লেজার সার্জারির আগে কিছু বিষয় রয়েছে যা আমাদের বিবেচনা করা উচিত। সার্জনরা অস্ত্রোপচা্রের মত কাজটি করেন , এজন্যই নিজেকে এবং আপনার প্রিয়জনকে অস্ত্রোপচার সম্পর্কিত সংক্রমণ থেকে রক্ষা করার জন্য বিষয়টি নিয়া চিন্তা করতে হবে । যেকোন ধরণের অস্ত্রোপচার করা খুব মেন্টাল স্ট্রেস এর সুম্মখিন হতে হয়। আপনি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন: নিরাময় এর  সম্পূর্ণ  প্রক্রিয়া কি? আমি আর কতক্ষণ কাজের বাইরে থাকব? হাসপাতাল বা সার্জারি কেন্দ্র ছেড়ে যাওয়ার পরে আমার করনীয় কি ? এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন যা আপনি ভাবেন নি: তা হ’ল আমি কীভাবে কোনও অস্ত্রোপচার সংক্রমণ (এসএসআই) এড়াতে পারি? একটি এসএসআই হ’ল একটি সংক্রমণ যা রোগীরা সার্জারির সময় বা তার পরে হতে পারে । অস্ত্রোপচার সংক্রমণ হল শরীরের যে কোনও অংশে এবং কখনও কখনও কেবল ত্বকে জড়িত থাকতে পারে। অস্ত্রোপচার সংক্রমণ আরও গুরুতর এবং ত্বক, অঙ্গগুলির অধীনে টিস্যুগুলিকে জড়িত করতে পারে। এই সংক্রমণগুলি সার্জারি চিকিত্সা কে আর ও কঠিন করে তুলতে পারে কারণ তারা অতিরিক্ত জটিলতা, চাপ এবং চিকিত্সা ব্যয় হতে পারে। এই সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যসেবা সরবরাহকারী, রোগী এবং প্রিয়জনরা এক সাথে কাজ করা জরুরী। আপনি যদি নারায়ণগঞ্জে থাকেন তবে আপনি (Surgery doctor Narayanganj) বেস্ট দক্ষ সার্জারি ডাঃ মোঃ মেজবাহুল বাহার এবং ডাঃ মোসাম্মত মীরা পারভীন এর মত কাউকে বেছে নিতে পারেন